রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | A R Rahaman: রহমানকে লাইসেন্স দিয়েছিলেন কল্যাণী কাজী, শর্ত ছিল সুর,কথা না বদলের

Kaushik Roy | ১১ নভেম্বর ২০২৩ ১২ : ৪৮Kaushik Roy


কৌশিক রায়: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ও সুর করা বিখ্যাত ‘কারার ওই লৌহ কপাট’- গানটিতে অস্কার জয়ী এ আর রহমানের দেওয়া নতুন সুর নিয়ে ক্ষোভ ঝরছে বাংলায়। ক্ষোভ ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ বাংলাদেশেও। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তাই খুব স্বাভাবিক ভাবেই, রহমানের বিরুদ্ধে মুখ খুলেছেন দুই বাংলার শিল্পী ও ভক্তরা। সেই সঙ্গে প্রতিবাদে মুখর হয়ে উঠছে কাজী পরিবারও। কাজীর নাতি-নাতনিরা মুখ খুলেছেন।

অন্যদিকে সোশাল মিডিয়াতে রহমানের বিরুদ্ধে বইছে সমালোচনার ঝড়। নেটিজেনরা বলছেন- রহমানের মতো সংগীতশিল্পীর কাছ থেকে এমন কাজ আশা করেননি। কবি নজরুলের নাতি অনির্বাণ কাজী প্রতিবাদ করে বলেছেন, "যে সৎ বিশ্বাসে গান ব্যবহার করার লাইসেন্স দেওয়া হয়েছিল, তার মর্যাদা রাখা হয়নি। গানের ক্রেডিট থেকে তাঁর পরিবারের নাম মুছে ফেলা হোক।"
অনির্বাণ কাজী আরও বলেন, "আমরা বুঝতে পারিনি যে এ আর রহমানের মতো একজন শিল্পী এতটা অসংবেদনশীল হতে পারেন এবং এভাবে গানটিকে হত্যা করতে পারেন। প্রতিবাদ হিসেবে আমি চলচ্চিত্রের ক্রেডিট লাইনে "বিশেষ ধন্যবাদ"-এ আমাদের পরিবারের নাম চাই না।

মা গানটা ব্যবহারের অনুমতি দিয়েছিলেন সুর ও কথা না বদলে রিক্রিয়েট করার জন্য। কিন্তু সেই সময় ওদের তরফে বলা হয়েছিল— গানটা ওরা নিজেদের মতো করে ব্যবহার করতে চায়। মা ওদের বলেছিলেন, গানটা তৈরি হয়ে গেলে একবার শোনাতে। ২০২১ সালে মা অনুমতি দেন। কিন্তু ওরা কিছুই শোনায়নি। কিছুদিন আগে মা মারা যান।" ক্ষুব্ধ কাজী অনির্বাণ বলেন, "এ আর রহমানকে সম্পূর্ণ শ্রদ্ধা জানিয়েই জানতে চাই— ওঁকে কে অধিকার দিল গানটি বিকৃত করার। স্বত্ব দেওয়ার সময় তো সুর বদলের কথা বলা হয়নি। কী রকম একটা করে দিয়েছে গানটাকে! একটা গ্রামীণ সংগীতের মতো, ভাটিয়ালির মতো করে দিয়েছে। অনেক সস্তা করে দিয়েছে।"

একই ক্ষোভ প্রকাশ করে কবির কনিষ্ঠ নাতনি অনিন্দিতা কাজী বলেন, "সুর যেমনই হোক, প্রত্যেক গানেরই একটা নিজস্ব ভাষা, ভঙ্গি ও ভাব থাকে। সেটা নষ্ট হলে স্বভাবতই গানের আসল সৌন্দর্য নষ্ট হয়। গানে তো শুধু সুরের নয়, ভাবেরও একটা জায়গা থাকে। রহমানের এই গানের ক্ষেত্রে এমনটাই ঘটেছে বলে মানুষের পছন্দ হচ্ছে না।" বিষয়টি নিয়ে নেটদুনিয়ায় জোর চর্চা চললেও এখনও কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি এ আর রহমান বা তাঁর সহ গায়কেরা। এমনকি সিনেমার নির্মাতা-অভিনয়শিল্পীরাও চুপ রয়েছেন এই ইস্যুতে।

বলিউডের পরিচালক রাজা কৃষ্ণা মেনন তাঁর ‘পিপ্পা’ সিনেমায় কবি নজরুলের গানটি ব্যবহার করেছেন। নতুন করে এ গানের সুর করেছেন এ আর রহমান। সুর করার পাশাপাশি গানটিতে কণ্ঠও দিয়েছেন রহমান। তাঁর সঙ্গে গেয়েছেন রাহুল দত্ত, তীর্থ ভট্টাচার্য, পীযূষ দাস, শালিনী মুখার্জি, দিলাশা চৌধুরী, শ্রয়ী পাল । ১৯২২ সালের ২০ জুন কবি নজরুল ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি লিখেছিলেন। মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দাস যখন কারারুদ্ধ হন, তখন তাঁর স্ত্রী বাসন্তী দেবী নজরুলকে বলেছিলেন— বাংলার মানুষকে নিয়ে কিছু লিখতে। সেই অনুরোধের সম্মান রেখেই নজরুল রচনা করেছিলেন ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি। ১৯৪৯ সালের জুন মাসে গিরীন চক্রবর্তীর কন্ঠে গানটি রেকর্ড করা হয়েছিল।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

পান পাতার ছোট্ট গণেশ বানিয়ে চমকে দিলেন শিল্পী, বানাতে কতক্ষণ সময় লাগল? ...

ছাপোষা বেশে হাতেনাতে ধরা পড়ল সিরিয়াল কিলাররা, হাড়হিম হত্যাকাণ্ডের নেপথ্যে তিন মহিলাই ...

গাড়িতে সজোরে ধাক্কা বেপরোয়া বাসের, উত্তরপ্রদেশে মৃত বেড়ে ১৭, শোকপ্রকাশ মোদি-যোগীর ...

ভারি বৃষ্টিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল ভবন, মৃত ৪, আটকে বহু ...

শীঘ্রই আসছে...

Bajrang Punia: ‘ব্রিজভূষণ দেশদ্রোহী, বিজেপি তাঁকে সমর্থন করছে’, এবারে পাল্টা আক্রমণ বজরং পুনিয়ার...

Anti Rape Bill: 'অপরাজিতা' বিলে তৎপর রাজভবন, রাজ্যপালের সইয়ের পর বিল গেল রাষ্ট্রপতির কাছে...

ISRO: চাঁদের মাটিতে ভূমিকম্প কী কারণে? অশনি সংকেত নয় তো? কী বলল ইসরো? ...

দিনেরবেলা ফুটপাতে মহিলাকে ধর্ষণ! বিজেপিকে তুলোধনা তৃণমূলের...

জোশীমঠের আতঙ্ক ফিরে এল বাগেশ্বরে, উত্তরাখণ্ডে বহু বাড়িতে দেখা দিল ফাটল, আতঙ্কে বাসিন্দারা ...

গণপতিকে উপহার অনন্ত আম্বানির, কত কোটির সোনা উপহার পেলেন সিদ্ধিদাতা?...

পর্যটনে বিরাট পদক্ষেপ, ত্রিপুরা সরকারের এই প্রচেষ্টা সবাইকে তাক লাগাবে ...

RG Kar Incident: আরজি কর মামলার পরবর্তী শুনানি কবে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট...

প্রার্থীদের নাম ঘোষণা হতেই হরিয়ানা বিজেপিত কোন্দল, একের পর এক মন্ত্রী দল ছাড়তে শুরু করেছেন ...

অথৈ জল, নিজের জীবন বাজি রেখে সন্তানকে ঝুড়িতে করে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন বাবা...

ক্রিকেট থেকে সরাসরি রাজনীতিতে, বিশ্বজয়ী ক্রিকেটার যোগ দিলেন বিজেপিতে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23